মেনু নির্বাচন করুন

ইনোভেশন কর্নার


রিপোর্ট

১. ময়মনসিংহ জেলায় উদ্ভাবনী উদ্যোগসমূহ

ময়মনসিংহ জেলার বিভিন্ন সরকারি দপ্তরের উদ্ভাবনী উদ্যোগসমূহ

ময়মনসিংহ জেলার বাস্তবায়নাধীন ইনোভেশন উদ্যোগসমূহ:

 

ক্র:

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্ভাবকের নাম ও পরিচিতি

অগ্রগতি

মন্তব্য

1.        

ওয়ানস্টপ সার্ভিস

জনাব মোহাম্মদ শের মাহবুব মুরাদ

উপজেলা নির্বাহী অফিসার

তারাকান্দা, ময়মনসিংহ। 

সফটওয়্যার তৈরী করা হয়েছে।

তথ্য আপলোডের কাজ চলছে।

আগামী জুন ২০১৬ তে কার্যক্রম সমাপ্ত হবে।

2.       

‡MŠixcyi Dc‡Rjvq RbM‡Yi `ªyZ †mev wbðqZvi Rb¨Dc‡Rjv cwil‡`i g~j dUK, †cŠimfvi Rb¸রুZ¡c~Y© ¯’vb I BDwbqb cwil‡` wWwRUvj wWm‡c− ¯’vcb।

জনাব মর্জিনা আক্তার

উপজেলা নির্বাহী অফিসার

‡MŠixcyi, ময়মনসিংহ।

০১৭৮২-০০৭৩৯৩

Kv‡Ri AMÖMwZ 20%| wZbwU cÖwZôvb †_‡K `icÎ Avnevb Kiv n‡q‡Q| RbM‡Yi `ªyZ †mev wbðqZvi Rb¨ miKvix cÖ‡Z¨K `߇ii Kg©KZ©vMY‡K Zvi `߇ii GKwU wbav©wiZ bv¤^vi msMÖ‡ni KvR Pjgvb i‡q‡Q|

 

জুন ২০১৬ এর মধ্যে কাজ সমাপ্ত হবে।

 

3.       

K…wÎg cÖRb‡bi gva¨‡g Mf©aviY nvi e„w×

1. Rbve wm×v_© ksKi KzÛz

   Dc‡Rjv wbe©vnx Awdmvi

    MdiMuvI, gqgbwmsn|

2|  Rbve †gv: Ryjnvm DwÏb Lvb

     Dc‡Rjv cÖvYx m¤ú` Kg©KZ©v,  

     MdiMvuI, gqgbwmsn

K…wÎg cÖRbb †mev MÖnYKvix Mevw` cÖvwYi gvwjK‡`i ZvwjKv ˆZwi Kiv n‡q‡Q Ges GmGgGm Gi gva¨‡g ‡mev cÖvwßi Rb¨ WvUv‡eBR ˆZwii KvR Pjgvb| †g 30, 2016 Gi g‡a¨ Kvh©µg m¤úbœ n‡e|

mylg Lv`¨ e¨e¯’vcbv, Mig nIqvi j¶ণ, m‡ev©Ëg mgq BZ¨vw` well¸‡jv Awd‡mi j¨vcUc/U¨ve ‡gvevB‡j msiw¶Z _vK‡e, Lvgvix‡`i cÖZ¨vkv Abyhvqx mieivn Kiv hv‡e| GQvovI cÖwZKv‡ii cÖwZwU c`‡¶c wfwWI wPÎ/‡cb WªvB‡f cÖ`vb Kiv †h‡Z cv‡i Ges G wel‡q mswk−ó cÖvYxm¤ú` Lvgvix‡`i gvwëwgwWqv cÖ‡R±‡ii gva¨‡g cÖwZKv‡ii wel‡q cÖwk¶Y cÖ`vb Kiv †h‡Z cv‡i| m‡ev©cwi m‡iRwg‡b Dc‡Rjv n‡Z Awdmvi †cÖi‡Yi gva¨‡g, mivmwi Lvgvi wUªU‡g‡›Ui gva¨‡g I cÖ‡qvRbxq Jla mieiv‡ni gva¨‡g †mev cÖ`vb Kiv †h‡Z cv‡i|

 

4.        

K…wÎg cÖRb‡bi gva¨‡g Mf©aviY nvi e„w×

1. Rbve ‡gvt iv‡k` †nv‡mb ‡PŠayix

  Dc‡Rjv wbev©nx Awdmvi

    dzjcyi, gqgbwmsn

2| Rbve Wv. †gvt ivbv wgqv   

  Dc‡Rjv cÖvwYm¤ú` Kg©KZ©v

    dzjcyi,  gqgbwmsn

 

উদ্যোগটি জুন ২০১৬ তে সম্পন্ন হবে।

mylg Lv`¨ e¨e¯’vcbv, Mig nIqvi j¶Y, m‡ev©Ëg mgq BZ¨vw` well৯¸‡jv Awd‡mi j¨vcUc/U¨ve ‡gvevB‡j msiw¶Z _vK‡e, Lvgvix‡`i cÖZ¨vkv Abyhvqx mieivn Kiv hv‡e| GQvovI cÖwZKv‡ii cÖwZwU c`‡¶c wfwWI wPÎ/‡cb WªvB‡f cÖ`vb Kiv †h‡Z cv‡i Ges G wel‡q mswk­ó cÖvYxm¤ú` Lvgvix‡`i gvwëwgwWqv cÖ‡R±‡ii gva¨‡g cÖwZKv‡ii wel‡q cÖwk¶Y cÖ`vb Kiv †h‡Z cv‡i| m‡ev©cwi m‡iRwg‡b Dc‡Rjv n‡Z Awdmvi †cÖi‡Yi gva¨‡g mivmwi Lvgvi wUªU‡g‡›Ui gva¨‡g I cÖ‡qvRbxq Jla mieiv‡ni gva¨‡g †mev cÖ`vb Kiv †h‡Z cv‡i|

 

 

 

ক্র:

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্ভাবকের নাম ও পরিচিতি

অগ্রগতি

মন্তব্য

5.       

উপজেলা পর্যায়ে সামাজিক নিরাপত্তা কর্মসূচি সমূহ ওয়েব পোর্টালে সন্নিবেশনের মাধ্যমে উপকারভোগীর দ্বৈততা পরিহার করে সরকারী সহায়তার সুষম বন্টন নিশ্চিত করা। 

(রাজীব কুমার সরকার)

উপজেলা নির্বাহী অফিসার

ঈশ্বরগঞ্জ, ময়মনসিংহ।

উপজেলা পর্যায়ে সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচি সমূহ ডিজিটালাইজড পদ্ধতির বর্তমান অগ্রগতি প্রায় ৩০%। তবে আশা করা যাচ্ছে যে, আগামী জুন ২০১৬ মধ্যে কর্মপরিকল্পনা ১০০% বাস্তবায়িত হবে।

উপজেলা পর্যায়ে সামাজিক নিরাপত্তা কর্মসূচি সমূহ ওয়েব পোর্টালে সন্নিবেশনের মাধ্যমে উপকারভোগীর দ্বৈততা পরিহার করে সরকারী সহায়তার সুষম বন্টন নিশ্চিত করা যাবে।

6.       

ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে জমির মাঠ পর্চা/নকলের আবেদন

নান্দাইল উপজেলার ইনোভেশন টিম

 

উদ্যোগটি প্রাথমিক পর্যায়ে রয়েছে। এর কারিগরি ও প্রায়োগিক দিক যাচাই করা হচ্ছে। প্রথম পর্যায়ে নান্দাইল উপজেলার শেরপুর ইউনিয়ন ডিজিটাল সেন্টারকে বাছাই করা হয়েছে।

উদ্যোগটি বাস্তবায়িত হলে জনগণের যাতায়াত খরচ, সময় বাচবে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোগতার আয় ও সক্ষমতা বাড়বে।

7.       

Notification of LD Tax through electronic media.

জনাব শিহাব উদ্দিন আহমেদ

সহকারী কমিশনার (ভূমি)

হালুয়াঘাট, ময়মনসিংহ।

০১৭৩৩-৩৭৩৩৪৩

উদ্যোগটির কার্যক্রম জুন ২০১৬ তে শেষ হবে।

ভূমি উন্নয়ন করের দাবী নির্ধারন  করে ৩টি,  একটি ভার্চুয়াল রেজিস্টার -২ তৈরি করে একটি ডাটাবেজ তৈরি করা হবে। সেই ডাটাবেজ হতে ভূমি মালিকদের কাছে ভূমি উন্নয়ন করের  দাবী বকেয়া সুদ প্রভৃতি তথ্য সহ অটোমেটিক্যালি এসএমএস চলে যাবে। 

8.       

অতিদরিদ্রদের ডাটা বেইজ প্রস্তুত করণ

জনাব মো: জুলনার নায়ন

উপজেলা নির্বাহী অফিসার

মুক্তাগাছা, ময়মনসিংহ।

এ পাইলট প্রকল্পটির আওতায় প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইউপি চেয়ারম্যান ও উদ্যোক্তাদের সহযোগীতায় ইতোমধ্যে ৫৫ ভাগ ডাটা এন্ট্রির কাজ সম্পন্ন করেছেন। আগামী ডিসেম্বর ২০১৬ এর মধ্যে শতভাগ সম্পন্ন হবে মর্মে আশা করা যায়।

এই ডাটা বেইজ তৈরী করে প্রকৃত অতিদরিদ্রদের একটি তালিকা উপজেলা কমিটির কাছে রাখবে। ফলে এ প্রকল্পের প্রকৃত উদ্দেশ্য অর্থাৎ অতিদরিদ্রের সামাজিক নিরাপত্তা দেওয়ার উদ্দেশ্যটি সাধন সহজ হবে।

9.       

সকল প্রাথমিক বিদ্যালয়ে রিডিং রিকভারী নামক টেইলর মেথড চালুকরণ

জনাব মো: আনোয়ারুল ইসলাম

উপজেলা শিক্ষা অফিসার

গফরগাঁও, ময়মনসিংহ।

গত এপ্রিল মাসের ১২ তারিখ উক্ত বিষয়ে উপজেলার সমগ্র শিক্ষকদেরকে নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: নজরুল ইসলাম  খান সাবেক শিক্ষা সচিব, কিউরেটর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, পরিচালক পরিচালনা পর্ষদ বাংলাদেশ বিমান এয়ার লাইন্স এবং সরকারের যুগ্ম সচিব জনাব মো: ফসিউল্লাহ।

বর্তমান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বলিষ্ট নেতৃত্বে ইতোমধ্যেই প্রাথমিক শিক্ষায় আমরা এক অভুতপূর্ব সাফল্য অর্জন করেছি। গুনগত শিক্ষা নিশ্চিত করা এখন আমাদের সামনে বড় চ্যালেঞ্জ। মাঠ পর্যায়ের দীর্ঘদিনের অভিজ্ঞতায় দেখা গেছে আমাদের প্রাণের ভাষা, মায়ের ভাষা বাংলায় শিশুদের পড়ার দক্ষতায় যথেষ্ঠ দুর্বলতা রয়েছে। এই দুর্বলতা কাটিয়ে উঠার জন্য রিডিং রিকভারি নামে একটি গবেষণা ভিত্তিক, স্বল্পকালীন ১ম গ্রেডের শিক্ষার্থীদের জন্য একটি বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা যেখানে প্রশিক্ষিত শিক্ষকবৃন্দ নিবিড়ভাবে ওয়ান টু ওয়ান পদ্ধতিতে অধঘন্টা করে শিখন শেখানো কার্যক্রম সম্পাদন করে থাকেন।  

10.    

অফিস ব্যবস্থাপনা সফটওয়ার

জনাব মো: রাশেদুল ইসলাম

উপজেলা নির্বাহী অফিসার

ফুলপুর, ময়মনসিংহ।

 

 

      

 

সমাপ্ত উদ্যোগসমূহ:

ক্র:

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্ভাবকের নাম ও পরিচিতি

মন্তব্য

1.        

দ্রুত, সহজে, স্বল্প ব্যয়ে ও বিনা ভোগান্তিতে আবেদন/ অভিযোগ নিষ্পত্তি

জনাব মোহাম্মদ আনিসুজ্জামান খান

উপজেলা নির্বাহী অফিসার

ধোবাউড়া, ময়মনসিংহ।

১। Specific CDDR (Complain Dairy & Disposal Register)সৃজন।

২। Online System  এ ই-মেইল/এস.এম.এস/এ্যাপস এর মাধ্যমে আবেদন গ্রহণ।

৩। সুনির্দিষ্ট সময় উল্লেখপূর্বক অন্যান্য অফিস হতে প্রতিবেদন চাওয়া।

৪। প্রতিবেদন পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং অফ-লাইন/ অন-লাইনে জানিয়ে দেওয়া। ৫। প্রস্তাবিত পদ্ধতিতে অফ-লাইন/ অন-লাইনে আবেদন নিষ্পত্তির ক্ষেত্রে সর্বাধিক এক সপ্তাহের মধ্যে সেবা প্রদান প্রায় ৮০ শতাংশ অর্থ সাশ্রয় করা যাবে এবং নাগরিকদের একের অধিক বার সেবা পেতে অফিসে আসতে হবে না।

2.       

মাল্টিমিডিয়া ক্লাশের উন্নয়নের লক্ষ্যে গৌরীপুর উপজেলাধীন শাহগঞ্জ স্কুল এন্ড কলেজ এর মাধ্যমিক/কলেজ পর্যায়ের প্রশিক্ষণবিহীন শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান এবং ক্লাশে মাল্টিমিডিয়া ব্যবহার নিশ্চিতকরণ

মো: জাহাঙ্গীর হোসেন

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গৌরীপুর, ময়মনসিংহ।

০১৭১৬-০৩৬৫৭৭

 

                

প্রতিষ্ঠানটিতে নিয়োজিত শিক্ষক সংখ্যা মোট ২৪ জন (মাধ্যমিক পর্যায়-১০ জন, উচ্চ মাধ্যমিক পর্যায়ে-১৪ জন) তন্মধ্যে প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক সংখ্যা ১০জন, অন্য ১৪ জন শিক্ষক প্রশিক্ষণবিহীন। প্রশিক্ষণবিহীন শিক্ষকদের মাল্টিমিডিয়া ব্যবহার করে ক্লাশ নেয়ার লক্ষ্যে তাদের আভ্যন্তরিন প্রশিক্ষণ প্রদান কার্যক্রম গ্রহণ করা হয়। রিসোর্স পারসন হিসেবে দায়িত্ব পালন করে উপজেলাধীন একজন দক্ষ আইটি শিক্ষক। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, গৌরীপুর, ময়মনসিংহ সমন্বয়কের ভূমিকা পালন করেন। উদ্যোগটি সমাপ্ত হয়েছে। কিন্তু উদ্যোক্তা এটি আর পাইলটিং করেন নাই। পাইলটিং এর জন্য পরামর্শ দেয়া হয়েছে।

3.       

এক অবস্থানে সেবা প্রদান

জনাব মো: আতিকুজ্জমান চৌধুরী

ডেপুটি জেনারেল ম্যানেজার

ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-২

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড।

 

আবেদনকারী/গ্রাহকের যে কোন সমস্যা এক অবস্থানে সেবার মাধ্যমে সমাধান করা হয়। বিদ্যুৎ লাইনের যে কোন অভিযোগ দ্রুত সমাধানের ব্যবস্থা করা হয়। প্রাপ্ত আবেদনের প্রাথমিক ও কারিগরী দিক যাচাই পূর্বক আবেদনকারীকে অবহিত করা হয়। এই উদ্যোগটি জাতীয়ভাবে গৃহীত হয়ে বিদ্যুৎ বিভাগ কর্তৃক সারাদেশ ব্যাপী বর্তমানে কার্যকর করা হয়েছে।

4.        

wewfbœ cÖRvwZi gvQ Pvl welqK civgk© cÎ|

1. Rbve wm×v_© ksKi KzÛz

   Dc‡Rjv wbe©vnx Awdmvi

    MdiMuvI, gqgbwmsn|

2|  Rbve  ‡gv: Rwniyj Bmjvg AvK›`

wmwbqj Dc‡Rjv grm¨ Kg©KZ©v,  

     MdiMvuI, gqgbwmsn

Dc‡Rjv grm¨ Awd‡mi nU jvBb †gvevBj bs wewfbœ mfv, mgv‡ek I RbcÖwZwbwa‡`i gva¨‡g Pvlx chv©‡q †cŠu‡Q †`qv n‡q‡Q| ‡h †Kvb mgq †h †Kvb gvQ Pvl m¤úwK©Z mgm¨vi Rb¨ †gvevB‡j †dvb K‡i Kvw•LZ †mev cv‡”Q| ZvQvov A‡bK Pvlx mivmwi Awd‡m G‡m Zvi m¶gZv Abyhvqx wfwWI wK¬c, wewfbœ ai‡bi wjd‡jU/n¨vÛ AvDU Gi gva¨‡g Ávb AR©b Ki‡Q| A‡bK †¶‡Î m‡iRwg‡b gv‡V wM‡q gvQ Pvl welqK civgk© †`qv n‡”Q Ges Zvi eÜz Pvlx‡`i‡KI weÁvb wfwËK gvQ Pv‡li wel‡q DØy× Kiv n‡”Q|

cÖRvwZ wfwËK wewfbœ GKK Rjvk‡q gvQ Pvl c×wZ j¨vcU‡c Bb÷j Kiv n‡q‡Q Ges Pvlxi cÖZ¨vkv Abyhvqx wcÖ›U AvDU K‡i Pvlx‡K mieivn Kiv n‡”Q| GQvovI cÖwZKv‡ii cÖwZwU c`‡¶c wfwWI wPÎ/‡cb WªvB‡f cÖ`vb Kiv n‡”Q Ges G wel‡q mswk−ó grm¨ Pvlx‡`i gvwëwgwWqv cÖ‡R±‡ii gva¨‡g cÖwZKv‡ii wel‡q cÖwk¶Y cÖ`vb Kiv n‡”Q|

5.       

ভূমি ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির ব্যবহার

আফরোজা আখতার

সহকারী কমিশনার (ভূমি)

ফুলবাড়ীয়া, ময়মনসিংহ

১. ভূমি অফিসের ডাইনামিক ওয়েবসাইট তৈরীর মাধ্যমে ভূমি সংক্রান্ত তথ্য ও সেবা অনলাইনে প্রদান।
২. প্রতিটি নামজারী মোকদ্দোমায় আবেদন গ্রহন, ইউনিয়ন ভূমি অফিসে প্রেরণ, ইউনিয়ন ভূমি অফিস হতে নথি প্রাপ্তি, শুনানীর তারিখ, সম্ভাব্য নিষ্পত্তির তারিখ, খতিয়ান সরবরাহের তারিখ আবেদনকরীর মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে প্রদান।
৩.ভূমি অফিসের নিজস্ব ওয়েব সাইটের মাধ্যমে যে কেউ দেশের যেকোন প্রান্ত হতে অনলাইনে নামজারী ও নকলের আবেদন করতে পারবে। এক্ষেত্রে প্রয়োজনীয় দলিল পত্রাদি স্ক্যান করে সংযুক্ত করতে পারবে।

৪. ভূমি রেকর্ড ও মৌজা ম্যাপ সমূহ স্ক্যান করে ওয়েব সাইটে আপলোড করা, ফলে গ্রামের সাধারন জনগন ইউনিয়ন ডিজিটাল সেন্টার হতে নিজ জমির রেকর্ড দেখতে পারবে। কিন্তু নকলের জন্য ব্যবহার করতে পারবেনা।

৫. সরকারী জমি ব্যবস্থাপনা, মামলার এসএফ প্রেরণে সরকারী স্বার্থ যাচাই, অর্পিত সম্পত্তি, পরিত্যাক্ত সম্পত্তি সার্চিং সিস্টেমের  মাধ্যমে দ্রুততার সাথে খুঁজে বের করা।

৬. ফাইল ইনভেনটরী সিস্টেমের মাধ্যমে রেকর্ড রুম হতে নথি খুঁজে বের করা।

৭. ড্যাশবোর্ড সিস্টেমের মাধ্যমে ইউনিয়ন ভূমি অফিস সমূহে পেন্ডিং নথি তদারকি।

৮. অনলাইনে অভিযোগ দাখিল ও অনলাইনে জবাব প্রদান।

6.       

কৃষকের জানালা

জনাব মো: আব্দুল মালেক

কৃষি সম্প্রসারণ অফিসার

ফুলবাড়ীয়া, ময়মনসিংহ।

ডিজিটাল কমপ্লিশন এন্ড স্ট্যান্ডার্ডাইজেশন অফ প্লান্ট’স প্রবলেম আইডেনটিফিকেশন (ডিপিপিআইএস) প্রকল্প গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম-২ এর সার্ভিস ইনোভেশন ফান্ড পুরুস্কার প্রাপ্ত ও অর্থায়নকৃত একটি প্রকল্প ।

উদ্যোগটি কৃষি বিভাগ কর্তৃক গৃহীত বর্তমানে এটি সারাদেশে স্কেল আপ হয়েছে।

7.       

পিভিসি স্যুইচ ভাল্ব সম্বলিত টু পিট ল্যাট্রিন প্রকল্প।

মো: মিজানুর রহমান

সহকারী প্রকৌশলী

ত্রিশালা, ময়মনসিংহ।  

আধুনিক গ্রামীণ স্যানিটেশন, জৈব সার উৎপাদনকারী এবং হরিজন সম্প্রদায়ের সামাজিক মর্যাদা বৃদ্ধিকারী এটি একটি সেবা মূলক উদ্যোগ। উদ্যোগটি স্থানীয় পর্যায়ে পাইলটিং হয়েছে।

8.       

আইসিটি ক্লাব

মো: মাহবুব হাসান শাহীন

উপজেলা নির্বাহী অফিসার (সাবেক)  

ত্রিশাল , ময়মনসিংহ।

ত্রিশাল উপজেলা আইসিটি ক্লাবের কার্যক্রম চলমান রয়েছে।

9.       

কাস্টমার সার্ভিস ম্যানেজমেন্ট

মো: মাহবুব হাসান শাহীন

উপজেলা নির্বাহী অফিসার (সাবেক)  

ত্রিশাল , ময়মনসিংহ।

সরকারের বিভিন্ন বিভাগের সাথে সমন্বয় সাধারণের নাগরিক সেবা নিশ্চিত করা ও সুশাসন বাস্তবায়ন করা।

10.    

ওয়েব বেজড ব্লাড ব্যাংক

ডাঃ তারিক ওয়াসিম খান

প্রভাষক

ময়মনসিংহ মেডিকেল কলেজ ময়মনসিংহ।

এটি একটি ওয়েব বেইজড ব্লাড ব্যাংক ও সকল প্রকার মেডিকেল স্বাস্থ্য সম্পর্কিত সাহায্য প্রদানকারী ওয়েব সাইট।

11.    

ইনোভেশন ইন ইনটেনসিভ কেয়ার ইউনিট।

অধ্যাপক ডাঃ আ.ন.ম ফজলুল হক পাঠান

আই.সি.ইউ ইনচার্জ

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল।

ময়মনসিংহ মেডিকেল হাসপাতালে প্রতিষ্ঠিত সর্বাধুনিক সুবিধা সম্পন্ন আইসিইউ যার নতুন সংযোজন রোগীদের একক ও কেন্দ্রীয় মনিটরিং ব্যবস্থা, ক্যামেরার মাধ্যমে হাসপাতালের বাইরে থেকে সার্বিক কার্যক্রম মনিটরিং, ওয়েবসাইটের মাধ্যমে হাসপাতালের বাইরে থেকে রোগীর তথ্য পর্যালোচনা ও চিকিৎসা পত্র সংযোজন বিয়োজন, এসএসএমের মাধ্যমে রোগীর সংকট মাত্রা জানা ইত্যাদি।

12.    

প্রকৃত কৃষকের নিকট থেকে ধান ও গম সংগ্রহ করা

মো: আবদুল্লাহ ফারুক,

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক

গফরগাঁও, ময়মনসিংহ।

উপজেলা কৃষি অফিসের সাথে যোগাযোগ রেখে চাষ শুরুর পূর্বেই কতটুকু জমিতে কি ধরণের ফসল চাষ করা হবে এ সংক্রান্ত তথ্য কৃষকদের নিকট হতে সংগ্রহ করে ডাটাবেজ তৈরী করা হয়। পরবর্তীতে তাদের নিকট হতে ধান ও গম সংগ্রহ করা হয়।

 

 

 

ক্র:

উদ্ভাবনী উদ্যোগের শিরোনাম

উদ্ভাবকের নাম ও পরিচিতি

মন্তব্য

 

13.   

প্রশিক্ষণ কর্যক্রম সহজীকরণ

মুহাম্মদ জহিরুল হক খান

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা

সদর, ময়মনসিংহ।

উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত প্রশিক্ষণের বিকেন্দ্রিকরণের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

 

14.    

সবুজ ও কমলা- ক শ্রেণীভূক্ত প্রকল্পের পরিবেশগত ছাড়পত্র প্রদান সহজীকরণ

মো: ইউসুফ আলী,

সহকারী পরিচালক

পরিবেশ অধিদপ্তর, ময়মনসিংহ।

অনলাইনে আবেদন গ্রহন করে সবুজ শ্রেণী ৭ দিন  ও কমলা- ক শ্রেণী ১৫ দিনে অনলাইনে ছাড়পত্র  প্রদান করা হয়।

 

15.    

১।bv›`vBj Dc‡Rjvi miKvix Awdm mg~‡n eva¨Zvg~jK fv‡e B-‡gB‡ji e¨envi wbwðZ Kiv|

২।bv›`vBj Dc‡Rjvaxb †cŠimfvmn 13wU wWwRUvj †m›Uv‡i RbM‡Yi ‡fvMvwš— jvMe Kivi Rb¨ we`y¨r wej MÖn‡Yi Kvh©µg ev¯—evqb|

৩।bv›`vBj Dc‡Rjvaxb †cŠimfvmn 13wU wWwRUvj †m›Uv‡i RbM‡Yi ‡fvMvwš— jvMe Kivi Kivi Rb¨ weKv‡ki gva¨‡g `~i-`~ivš— †_‡K UvKv cvVv‡bv/ MÖn‡Yi Kvh©µg ev¯—evqb|

৪।bv›`vBj Dc‡Rjvaxb †h mKj wk¶v cÖwZôv‡b gvwìwgwWqv K¬vm iyg Pvjy Av‡Q †mB me cÖwZôv‡bi wk¶KMY Powerpoint Gi gva¨‡g K¬vm wb‡Z cvi‡Q wKbv, bv cvi‡j wk¶K‡`i cÖwk¶‡bi D‡`¨vM MÖnY Kiv|

 

নান্দাইল উপজেলার ইনোভেশন টিম

 

 

 

16.

BDwbqb ch©v‡q †mev †gjv

‡gvnv¤§` †ki gvneye gyiv`

Dc‡Rjv wbe©vnx Awdmvi

ZvivKv›`v, gqgbwmsn

unotarakanda@mopa.gov.bd

‡gvevBjt 01733 373350

 

1| mKj BDwbqb ch©v‡q miKvix, †emiKvix I GbwRI‡`i mgš^‡q †mev †gjvi gva¨‡g Rbm¤ú„³ cwiKíbv evস্তevq‡bi j‡¶¨ Kvh©Ki e¨e¯’v MÖnY Kiv| dmj msMÖ‡ni ci BDwbqb ch©v‡qi Rbmvavi‡Yi Avw_©K m”QjZv _v‡K Ges Aemi mgq m„wó nq| ZvB dmj KvUvi ci BDwbqb ch©v‡q †hvMv‡hvM myweav mg„× RbmgvMg ¯’‡j †gjvi Av‡qvRb Kiv hvq| †gjvi we¯—vwiZ cwiKíbv wbgœiƒct

K) †gjv Av‡qvR‡bi c~‡e© (Aš—Z 1 gvm) gvBK, wjd‡jU I †cv÷vi Gi gva¨‡g e¨vcK cÖPv‡ii e¨e¯’v †bqv|

L) †gjv ¯’‡j mKj `ßi, Awdm I ms¯’vi Rb¨ mycwimi ÷j wbg©vY Ges †K›`ª ¯’‡j 200 R‡bi emvi e¨e¯’vmn mycwimi †÷BR ¯’vcb|

M) ch©vß ˆe`¨wZK e¨e¯’vmn mKvj 10.00 Uv n‡Z weKvj 4.00 Uv ch©š—†gjv 5 w`b e¨vcx Kiv| GKB mgqKv‡j 2/3 wU BDwbq‡b †gjv Av‡qvRb Kiv|

N) †gjvi mswk−ó `ßi, ms¯’v I Awdm mg~‡ni e¨vbvi, †d÷zb Ges wjd‡jU Gi e¨e¯’v ivLv Ges gvwëwgwWqvi gva¨‡g cÖ`k©b Kiv|

 

17.

ভালুকা পৌরসভা ও হবিরবাড়ী ইউনিয়নের ১৫টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে  শতভাগ শিক্ষককে মাল্টিমিডিয়া ক্লাসরুম পরিচালনায় সক্ষমকরণ

মো: কামরুল আহসান তালুকদার

উপজেলা নির্বাহী অফিসার

ভালুকা, ময়মনসিংহ।

 

উদ্যোগটি বাস্তবায়িত হলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শতভাগ মাল্টিমিডিয়া এক্সসেসরিজ ব্যবহার করে  ক্লাস নিতে সমর্থ হবে।

18.

সেন্ডেল পড়ে স্কুলে উপস্থিত থাকা

জনাব মো: জুলনার নায়ন

উপজেলা নির্বাহী অফিসার

মুক্তাগাছা, ময়মনসিংহ।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরোগ, সুস্থ্য ও সুন্দর থাকার বিষয়টি বিবেচনা করে সেন্ডেল পরে স্কুল উপস্থিত থাকার প্রকল্পটি গ্রহণ করা হয়। মুক্তাগছার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্ভুদ্ধকরণের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়নের জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়।

      

সর্বমোট তথ্য: ১